You are currently viewing SEO কি?
SEO কি?

SEO কি?

SEO কি? SEO এর অর্থ ‘সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন’। এটি আপনার ওয়েব পৃষ্ঠাগুলি গুগল বা অন্যান্য অনুসন্ধান ইঞ্জিনগুলির অনুসন্ধান ফলাফলগুলিতে একটি উচ্চ অবস্থানে পৌঁছে দেওয়ার জন্য যে কাজ করা হয় । এর মাধ্যমে কোন প্রকার পাইড না করে আপনার ওয়েব সাইট কে র‍্যাঙ্ক এ উপরে উঠাতে সাহায্য করবে । আপনার যদি কোনও ওয়েবসাইট থাকে এবং আপনি আরও ট্র্যাফিক পেতে চান তবে এটি আপনার মার্কেটিং এর অংশ হওয়া উচিত।

Advertisement

গুগলের অ্যালগরিদমঃ

গুগলের অ্যালগরিদম দ্বারা এই অনুসন্ধানের ফলাফল নির্ধারিত হয়। যদিও গুগলের অ্যালগরিদম গোপন রয়েছে। এসইও-র বহু বছরের অভিজ্ঞতা কাজে লাগিয়ে গুগলের অ্যালগরিদমের উপাদানগুলি দুটি বিভাগে বিভক্ত করা যেতে পারে:

On-Page SEO ফ্যাক্টর:

On-Page SEO কি? আপনার ওয়েবসাইটের র‍্যাঙ্কিং আংশিকভাবে অন-পৃষ্ঠার উপাদানগুলির দ্বারা সিদ্ধান্ত নেওয়া হয়েছে। On-Page SEO উপাদানগুলি আপনি আপনার ওয়েবসাইটের মধ্যে স্থাপন করে রাঙ্কিং কে প্রভাবিত করতে পারেন। এই উপাদান গুলির মধ্যে প্রযুক্তিগত দিকগুলি অন্তর্ভুক্ত রয়েছে যেমন- ভাল মানের কোড, ওয়েবসাইট এর স্পীড ইত্যাদি, এবং বিষয়বস্তু সম্পর্কিত দিকও রয়েছে যেমন – আপনার ওয়েবসাইট এর গঠন, ভালমানের লেখা ইত্যাদি। on-Page SEO এর ক্ষেত্রে এই দুটোই খুব গুরুত্বপূর্ণ ।

Off-Page SEO ফ্যাক্টর:

Off-Page SEO কি? On-Page SEO এর পর off-Page SEO করতে হবে। আপনার ওয়েবসাইট ব্যতীত অন্যান্য মার্কেটিং সাইটে কিংবা ব্লগ সাইটে অথবা সোশ্যাল মিডিয়া সাইডে আপনার ওয়েবসাইটের লিংক প্রবেশ এর মাধ্যমে অফ পেজ এসইও করা হয়ে থাকে। এই অফ পেজ এসইও লিংকিং করাটা খুবই কঠিন এবং ব্যয়বহুল । এর মধ্যে গুরুত্বপূর্ণ ব্যাপার হলো এই লিংকগুলো কোয়ালিটি পূর্ণ ওয়েবসাইটে এবং সংখ্যায় অনেক বেশি হতে হবে । এমনকি আপনার ওয়েবসাইটের সাথে রিলেভেন্ট সাইটগুলোতে এই লিংকটি তৈরি করতে হবে।

আরেকটি অফপেজ ফ্যাক্টর হল আপনার কম্পিটিটর কোন নিস মার্কেট নিয়ে কাজ করছে এর মধ্যে কিছু কিছু নিস মার্কেট খুব কঠিন কম্পিটিটিভ হয়ে থাকে আবার অনেকগুলো খুব সহজ হয়ে থাকে.

Q. WordPress SEO শিখতে যেটা সবচাইতে বেশি জরুরী সেটা হচ্ছে কি?

Leave a Reply