মার্কেটিং নেটওয়ার্কিং-৩

মার্কেটিং নেটওয়ার্কিং-৩

আপনার মার্কেটিং নেটওয়ার্কিং সম্পর্কের বর্তমান গুণমান এবং ভবিষ্যত সম্ভাবনার একটি মূল্যায়ন তালিকা নেওয়া প্রয়োজন। এটি কারণ আপনার নেটওয়ার্কের নিয়মিত মূল্যায়ন করে, আপনার বর্তমান ব্যবসায়ের পরিস্থিতি বা পেশাদার লক্ষ্যগুলোর সাথে আপনার সংযোগগুলি একটি প্রাসঙ্গিকতা নিশ্চিত করে। এই ধরনের মূল্যায়নে সতর্কতা অবলম্বন করুন যে,  কী গুরুত্বপূর্ণ তা পরিবর্তে সহজেই কী মাপানো যায় সেগুলো দ্বারা বিভ্রান্ত না হওয়া।

অনলাইন মার্কেটিং নেটওয়ার্কিং পরিসংখ্যান একটি বিষয়। যদি আপনার লিংকডইন বড় সংখ্যক সংযোগ connections থাকে, টুইটারে কয়েকশো followers থাকে এবং ফেসবুকে প্রচুর friends থাকেব তবে আপনি উৎসাহিত হবেন নেটওয়ার্কিং এ সংযুক্ত থাকতে । তবে বিবেচ্য হল, সেই প্ল্যাটফর্ম গুলিতে আপনার অবদানের মন্তব্য এবং জবাব এবং শেষ পর্যন্ত তারা তৈরির সত্যিকারের বিশ্ব ফলাফলগুলির দ্বারা প্রকাশিত মতামতের গুণগত মান।

সময়ের সাথে সাথে নেটওয়ার্কিং গুলো পরিবর্তন হয়,  যেমন করে পরিবর্তন হয় আপনার ব্যবসার কিংবা আপনার ব্যক্তিগত লক্ষ্যগুলো এমনকি আপনার যোগাযোগ গুলো।  এটা জানা আপনার জন্য জরুরী। ফলস্বরূপ, কিছু সম্পর্ক স্বাভাবিক ভাবে অন্যদের তুলনায় সময়ের সাথে সাথে আরো উৎপাদনশীল বা দরকারী হয়ে উঠবে। এখন ডিসিশন নিবেন আপনি কোন সম্পর্ক গুলো সময়ের সাথে সাথে খেয়াল রাখবেন । এবার আপনার নেটওয়ার্কিং রিলেশন গুলো বিশ্লেষণ করুন এবং এরপর আপনাকে নির্ধারণ করতে হবে কোন ব্যক্তি গুলো বা কোন সম্পর্ক গুলো আপনার কাছে খুব গুরুত্বপূর্ণ। এই বিশ্লেষণ একটি পারস্পরিক মানকে নিশ্চিত করে যা একটি কার্যকর নেটওয়ার্ক হিসাবে অন্তর্ভুক্ত হয় । একটি ইতিবাচক কৌশলগত পদ্ধতির গ্রহণ আপনাকে আপনার ব্যবসা এবং পেশাদার বৃদ্ধির সর্বোত্তম সম্ভাব্য সুযোগগুলি উপলব্ধি করতে সক্ষম করে।

মার্কেটিং নেটওয়ার্ক সম্পর্কে পূর্বে আলোচনা করা হয়েছে। পরবর্তীতে আলোচনা করা হবে আপনি কিভাবে এটি নিয়ে কাজ করতে পারেন তা নিয়ে বিস্তারিত আলোচনা করব।  আমাদের ওয়েবসাইট এর সাথে থাকুন। সাম্প্রতিক বিষয় এবং বিজ্ঞান সম্পর্কে জানতে আমাদের ফেসবুক পেজে ভিজিট করে সঙ্গে থাকুন

Leave a Reply