র‍্যাম
RAM

র‍্যাম

জ্ঞানগৃহের আজকের এ পর্যায়ে, আপনাদের পরিচয় করিয়ে দেবো কম্পিউটারের স্বয়ংক্রিয় এমন একটি ডিভাইস। যার নাম সচরাচর আমরা মুখে প্রায়ই বলে থাকি, কিন্তু এই জিনিসটা মূলত কি বা কিভাবে কাজ করে সেটা আমরা বলতে পারি না, এই যন্ত্রটি কারা আবিষ্কার করেছে , আর এটি কোন সব যন্ত্রে ব্যবহার করা হয় সে সম্পর্কে আমরা জানতে পারব আজকের এই  পাঠে। তাহলে চলুন শুরু করা যাক, আজকের প্রযুক্তি বিশ্বের সেই অজানা ডিভাইসটি নিয়ে, যার নাম “র‍্যাম”/ RAM ।

র‍্যাম (RAM) কী?

RAM (র‍্যাম) এর পূর্ণরূপ Random-access memory (র‍্যান্ডম এক্সেস মেমোরি)।

সংক্ষেপে,র‍্যাম এমন কোনও কাজের জন্য ব্যবহার করা হয় যার জন্য কম্পিউটিং সংস্থানগুলিতে দ্রুত অ্যাক্সেস প্রয়োজন।

র‍্যাম কিভাবে কাজ করে?

কম্পিউটারগুলি সর্বদা কাজ করার জন্য জিনিসগুলি লোড করে – যেমন অ্যাপ্লিকেশন এবং ডেটা – এবং তারপরে এগুলি পরে রাখে। র‍্যাম আপনার কম্পিউটারের স্বল্প-মেয়াদী মেমরি। বিপরীতে, একটি কম্পিউটারের হার্ড ডিস্ক বা এসডিডি হ’ল এটি দীর্ঘমেয়াদী মেমরি, যেখানে জিনিসগুলি কম বেশি স্থায়ীভাবে সংরক্ষণ করা হয়। তবে ওয়ার্কিং প্রসেসগুলি রামে সম্পন্ন হয়।সাধারণত ওয়ার্কিং ডেটা এবং মেশিন কোড সঞ্চয় করতে ব্যবহৃত হয়

র‍্যাম কোথায় থাকে?

প্রতিটি কম্পিউটিং ডিভাইসে র‍্যাম থাকে, তা ডেস্কটপ কম্পিউটার (উইন্ডোজ, ম্যাকস, বা লিনাক্স চালানো), একটি ট্যাবলেট বা স্মার্টফোন, এমনকি একটি বিশেষ-উদ্দেশ্যে কম্পিউটারের ডিভাইস (যেমন একটি স্মার্ট টিভি)। দীর্ঘমেয়াদী অ্যাক্সেসের জন্য প্রায় সমস্ত কম্পিউটারেরও তথ্য সংরক্ষণের কিছু উপায় রয়ে

 কখন র‍্যাম এর যাত্রা শুরু হয়?

দুটি প্রধান ধরণের উদ্বায়ী র‍্যান্ডম-অ্যাক্সেস সেমিকন্ডাক্টর মেমরি হ’ল স্থির র‍্যান্ডম-অ্যাক্সেস মেমরি (এসআরএএম) এবং গতিশীল র‍্যান্ডম-অ্যাক্সেস মেমোরি (ডিআরএএম)। সেমিকন্ডাক্টর র‍্যামের বাণিজ্যিক ব্যবহার 1965 সালের, যখন আইবিএম তাদের সিস্টেম / 360 মডেল 95 কম্পিউটারের জন্য এসপি 95 এসআরএএম চিপ চালু করেছিল, এবং তোশিবা(TOSHIBA)তার টসকল বিসি -1411 বৈদ্যুতিন ক্যালকুলেটরের জন্য ডিআরএএম মেমরি কোষ ব্যবহার করেছিলেন, উভয় দ্বিপদী ট্রানজিস্টরের উপর ভিত্তি করে।

এমওএস ট্রানজিস্টরের উপর ভিত্তি করে বাণিজ্যিক এমওএস মেমরিটি ১৯৬০এর দশকের শেষের দিকে বিকশিত হয়েছিল এবং তখন থেকে সমস্ত বাণিজ্যিক অর্ধপরিবাহী মেমরির ভিত্তি হয়ে থাকে। প্রথম বাণিজ্যিক ডিআরএএম আইসি চিপ, ইন্টেল 1103, অক্টোবর 1970 সালে প্রবর্তিত হয়েছিল। সিনক্রোনাস ডায়নামিক র্যান্ডম-অ্যাক্সেস মেমোরি (এসডিআরএএম) পরে ১৯৯২ সালে স্যামসাং কেএম 48 এসএল 2000 চিপ দিয়ে আত্মপ্রকাশ করেছিল।

জ্ঞানগৃহের  সাথেই থাকুন, নতুন কিছু শিখুন।

Leave a Reply