Off-page SEO কি?
What is off-page SEO?

Off-page SEO কি?

“Off-page SEO কি?” এটি এমন একটি কাজ যা আপনার ওয়েবসাইটের বাইরে, অন্য যে কোন ওয়েবসাইটে লিঙ্ক  build up  করতে হবে যেন সার্চ ইঞ্জিন রেজাল্ট পেইজ (SERP) এ আপনার ওয়েবসাইট টি  প্রদর্শন করে। এই Off Page SEO কে সবাই off-site SEO বলে থাকে। 

Off-page SEO এর মাধ্যমে বুঝানো হয় যে,  আপনার ওয়েবসাইটের  জনপ্রিয়তা, প্রাসঙ্গিকতা, ও  বিশ্বাসযোগ্যতা দর্শকের কাছে ধীরে ধীরে উন্নত হচ্ছে। 

অর্থাৎ সার্চ ইঞ্জিনগুলো বিশ্বাস করে আপনার সাইটটি ব্যবহারকারীদের কাছে অনেক জনপ্রিয় এই কারণেই অন্যান্য নামীদামী সাইট গুলো আপনার সাইট থেকে তথ্য  নিচ্ছে এবং রেফার আপনার সাইটের প্রচার করছে।

সার্চ ইঞ্জিনগুলোর আলগরিদম এবং রেংকিং ফ্যাক্টর গুলো ক্রমাগত এবং প্রতিনিয়ত চেঞ্জ হতে থাকে। 

কিন্তু SEO  কমিউনিটির মধ্যে একমতে এসে পৌঁছেছে যে, প্রাসঙ্গিক,  বিশ্বাসযোগ্য এবং কর্তৃত্ব ওয়েবসাইটগুলোতে কার্যকর অফপেজ এসইও র মাধ্যমে  সার্চ  ইঞ্জিন রেজাল্ট পেইজ এ ভূমিকা রাখা যায়। 

 গুগলের সার্চ ইঞ্জিন  এ যে আলগারিদম ব্যবহার করে তার সম্পর্কে কেউ সঠিক ধারণা  নিতে পারেনি।  এমনকি কি আলগারিদম ব্যবহার করা হয়েছে সেটাও কেউ জানে না।  কিন্তু  প্রচলিত যে অফ পেজ এসইও করা হয় তা ৫০% এর বেশি কাজ করে না। 

লিঙ্ক এবং Off-page SEO কি?

ব্যাকলিংক ক্রিয়েশন নিউ হল  off-page SEO এর কেন্দ্রবিন্দু। সার্চ ইঞ্জিনগুলো কনটেন্টের কোয়ালিটি যাচাইয়ের জন্য ফ্যাক্ট লিঙ্কটি ব্যবহার করে থাকে। তাই উচ্চমানের ব্যাকলিংক সমৃদ্ধ কোন সাইট, তুলনামূলক কম ব্যাকলিংক সমৃদ্ধ সাইট এর তুলনায় সার্চ পেজ রেজাল্ট এ উপরের দিকে থাকে।

ব্যাকলিংক সাধারণত তিনটি উপায়ে করা হয়ে থাকে। যথাঃ- 

  1. Natural links(প্রাকৃতিক লিঙ্ক)। 
  2. Manually built links
  3. Self-created links

১। প্রাকৃতিক লিঙ্ক(Natural links)– কোন ওয়েবসাইট কিংবা ব্লগের মালিক কোন পদক্ষেপ ছাড়াই তার পছন্দের অন্য কোন ওয়েবসাইটের লিংক যদি তার  কন্টেন্ট এ অথবা পেজ এ যুক্ত করে তবে এই ধরনের লিংকে বলা হয় ন্যাচারাল লিংক।

উদাহরণস্বরূপ, কোন এক টেকনোলজি সম্পর্কিত ব্লগার একটি পোস্টে একটি লিঙ্ক যুক্ত করে,  যা তাদের প্রিয় কোন যন্ত্রাংশ কে নির্দেশ করে ।  একটি প্রাকৃতিক লিঙ্ক(Natural links)।

২। Manually built links গুলি ইচ্ছাকৃত লিঙ্ক-বিল্ডিং ক্রিয়া। ইচ্ছাকৃত ভাবে এই লিঙ্ক তৈরি করে ব্যাক লিঙ্ক অর্জন করে। এর মধ্যে গ্রাহক আপনার ওয়েবসাইটের লিঙ্ক পেতে পারে । 

৩।Self-created links গুলি একটি অনলাইন ডিরেক্টরি, ফোরাম, ব্লগ মন্তব্যে স্বাক্ষর বা অপ্টিমাইজড অ্যাঙ্কর পাঠ্য সহ একটি প্রেস রিলিজের ব্যাকলিঙ্ক যুক্ত করার মতো অনুশীলনগুলির দ্বারা তৈরি করা হয়। কিছু স্ব-নির্মিত লিঙ্ক-বিল্ডিং কৌশলগুলি কালো টুপি এসইওয়ের দিকে ঝুঁকতে থাকে এবং অনুসন্ধান ইঞ্জিনগুলি দ্বারা ভ্রূণ হয় তাই এখানে হালকাভাবে চলুন।

নিজের তৈরি লিঙ্ক হল এমন যেখানে একজন এসইও বিভিন্ন অনলাইন ডিরেক্টরি, ফোরাম, ব্লগ কমেন্ট এ anchor text এর মাধ্যমে ব্যাকলিঙ্ক তৈরি করে। কেউ কেউ ব্ল্যাক হ্যাট এসইও  এর মধ্যমে কাজ করে এবং সার্চ রেজাল্ট পেজ এ উপরের দিকে নিয়ে আসেন। যেটা ভবিষ্যৎ এর জন্য ক্ষতিকর। 

ইক্যুইটি পাস করে তারাই যারা সর্বাধিক লিঙ্ক তৈরি করে। কিন্তু কিভাবে এই লিঙ্ক তৈরি হয়েছে তা বিবেচনার বিষয় নয়।

অনেকগুলি সংকেত রয়েছে যা ইক্যুইটি পাসের ক্ষেত্রে ইতিবাচকভাবে অবদান রাখে। যেমন:-

  • লিঙ্কিং সাইটের জনপ্রিয়তা, অর্থাৎ যে সাইট এ লিঙ্ক করছেন তার জনপ্রিয়তা কেমন। 
  • লিঙ্কিং সাইটের বিষয়টি সাইটের সাথে সংযুক্ত হওয়ার সাথে সম্পর্কিত, অর্থাৎ বিষয় বস্তুর সাথে সম্পর্ক আছে কিনা। নাকি অপ্রাসঙ্গিক। 
  • লিঙ্কটির “সতেজতা”। অর্থাৎ ডোমেইন সক্রিয় আছে কিনা। 
  • লিঙ্কিং সাইটে ব্যবহৃত anchor text, অর্থাৎ সাইট এ কিভাবে আপনার সাইট এর লিঙ্ক দিয়েছেন। সরাসরি ডোমেইন, নাকি anchor text এর মাধ্যমে। 
  • লিঙ্কিং সাইটের বিশ্বাসযোগ্যতা, অর্থাৎ সাইটের কন্টেন্ট সম্পর্কে ভিউয়ার্স দের বিশ্বাস কেমন। 
  • লিঙ্কিং পেজে অন্যান্য লিঙ্কের সংখ্যা কেমন। 
  • লিঙ্কিং ডোমেইন এবং পেজের কর্তৃপক্ষ বিষয়টি অনুমোদন দিয়েছে কিনা। অর্থাৎ Dofollow এবং Nofollow. 

নন-লিঙ্ক-সম্পর্কিত অফ-সাইট এসইও

অফ পেজ এসইও ব্যাকলিংক তৈরি করার আরেকটি জনপ্রিয় অনুশীলন হলো বাহ্যিক ওয়েবসাইটে/ সোশ্যাল মিডিয়াতে আপনার সাইটের প্রচারণা চালান।  আপনার সাইটটি সোশ্যাল মিডিয়াতে কতটা জনপ্রিয় তা থেকে ব্যাকলিংক পাওয়া সম্ভব  হয়ে থাকে। 

আপনার সাইটের  সার্চ ইঞ্জিন  র‌্যাঙ্কিংয়ে অবস্থান উন্নত করতে সহায়তা করে “অফ-পেজ এসইও হিসাবে বিবেচনা করা যেতে পারে। ” এর মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে –

  • সোশ্যাল মিডিয়া মার্কেটিং
  • Guest blogging
  • লিঙ্ক যুক্ত এবং লিঙ্ক মুক্ত  ব্র্যান্ডের উল্লেখ্য
  • Influencer marketing

একটি গুরুত্বপূর্ণ বিষয় এই যে, নন-লিঙ্ক-সম্পর্কিত অফ-সাইট এসইও মূলত অন্য কোথাও আপনার ওয়েবসাইটের একটি রেফারেন্স তৈরি করে যে রেফারেন্স থেকে আপনার ওয়েবসাইটে  ট্রাফিক বৃদ্ধি পায় হলে ফলে অনেকেই আপনার সাইট কে  রেফারেন্স হিসেবে উল্লেখ করেন। সুতরাং, সত্যিকারের “নন-লিঙ্ক-সম্পর্কিত” অফ-পৃষ্ঠার এসইও এর ধারণাটি আসলে একটি গুমোটের কিছুটা!

তবে এটি লক্ষণীয় গুরুত্বপূর্ণ যে এই ক্রিয়াকলাপগুলির প্রত্যেকটির নেট ফলাফলটি কোনওভাবে ওয়েবে অন্য কোথাও থেকে আপনার সাইটে একটি রেফারেন্স তৈরি করা – সে রেফারেন্সটি কোনও লিঙ্ক, আপনার ব্র্যান্ড বা ওয়েবসাইটের উল্লেখ, বা অন্যথায় হতে পারে। সুতরাং, সত্যিকারের “নন-লিঙ্ক-সম্পর্কিত” অফ-পৃষ্ঠার এসইও এর ধারণাটি আসলে কিছুটা ভ্রান্ত ধারনা !

অফ পেজ এসইও মূলত মানুষের ব্যবহারের উপর নির্ভর করে।  অর্থাৎ কেউ আপনার কন্টেন্ট  পছন্দ তা সে রেফারেন্স কিংবা শেয়ার করে থাকে।  এটা  মূলত ভিউয়ার্স এর উপর নির্ভর করতে হয়। 

Off-page SEO কি এটা জানা যেমন জরুরী তেমনি on-page SEO জানা জরুরী ।

Leave a Reply