মার্কেটিং নেটওয়ার্কিং-২
effective-networking

মার্কেটিং নেটওয়ার্কিং-২

কার্যকর মার্কেটিং নেটওয়ার্কিং এর একটি বড় অংশ হলো-  আপনার কোন বিষয়ে দক্ষতা এবং আপনি কী ধরনের ব্যক্তি । তা অন্য মানুষকে জানান দেওয়া। আপনি ঠিক কী বিষয়ে ভাল । এবং আপনি কোন ধরনের ব্যক্তিকে আপনি বলবেন যে “ আমি পারি”? এগুলি উত্তর দেওয়া শক্ত প্রশ্নের মতো মনে হতে পারে, তবে এটি করার প্রক্রিয়াটি আপনার দক্ষতা এবং কার্যকর নেটওয়ার্ক থাকলে খুব সহজ বলে মনে হবে।

 

এই মুহূর্তে, আপনি সবচেয়ে ভালো তা কীভাবে নির্ণয় করবেন। এখানে অনেকগুলো মডেল আপনাকে সাহায্য করবে। এগুলোর কোনোটিই নিখুঁত নয়,  তবে এর মধ্যে সবচাইতে ভালো এবং ইনফর্মেটিভ মডেল হল SWOT এনালাইসিস । 

 

SWOT এর অর্থ হলো Strengths (শক্তি), Weaknesses  (দুর্বলতা), Opportunities (সুযোগ) ,  এবং Threats (হুমকি), এর দ্বারা প্রতিযোগিতামূলক বাজারে আপনার পন্য বা সেবা কি সব চাইতে ভালো অবস্থায় নিয়ে যেতে হলে এবং প্রতিযোগিতায় টিকে থাকতে হলে বিশ্লেষণ করা খুব জরুরি। 

 

একটি SWOT বিশ্লেষণ থেকে প্রাপ্ত ফলাফল গুলি সাধারণত Marketer এর নতুন Sales বা Marketing  কৌশল বিকাশে সহায়তা করে, তবে এই একই বিশ্লেষণাত্মক পদ্ধতি আপনার নেটওয়ার্কিং কৌশলটি কে  সহায়তা করার জন্য একটি ব্যক্তিগত সরঞ্জাম হিসাবে ব্যবহার করা যেতে পারে। নিজের একটি SWOT বিশ্লেষণ চালিয়ে যাওয়া আপনাকে নিজের প্রতিভা শক্তি হিসাবে দেখতে সহায়তা করে এবং তারপরে সুযোগগুলো সন্ধান করতে এবং আপনার ক্যারিয়ার বা ব্যবসায়ের লক্ষ্যকে এগিয়ে নিয়ে যেতে এগুলো ব্যবহার করে। তেমনি, আপনার দুর্বলতা গুলো বিশ্লেষণ করতে সময় নেওয়া আপনাকে এগুলি পরিচালনা করতে এবং ভবিষ্যতে কীভাবে আপনার জন্য সমস্যা হয়ে উঠতে পারে তা সনাক্ত করতে সহায়তা করবে।

 

একটি SWOT বিশ্লেষণ থেকে সর্বোত্তম লাভ করার জন্য, অন্য নেটওয়ার্ক এর  দৃষ্টিকোণ থেকে আপনার শক্তি এবং দুর্বলতা গুলো দেখার চেষ্টা করুন, অন্য কথায়, আপনি অন্যদের কী দিতে পারেন। নিজেকে SWOT ফ্রেমওয়ার্কের মাধ্যমে অবজেক্টিভ ভাবে দেখে। 

 

আপনাকে যে প্রতিভা গুলো সত্যই আপনাকে অন্যদের থেকে পৃথক করে তুলছে । তার প্রতি জোর দেওয়া শুরু করতে পারেন । এটি আপনার লক্ষ্য অর্জনে সহায়তা করবে। 

 

সুতরাং আপনি কীভাবে একটি SWOT বিশ্লেষণ সম্পন্ন করবেন? প্রথমে আপনার Strengths শক্তি দিয়ে শুরু করুন।

 

Strengths (শক্তি), Weaknesses  (দুর্বলতা) বিভাগঃ 

আপনি ভালো, তা স্বীকার করা প্রত্যেকের পক্ষে সহজ কাজ নাও হতে পারে।  তাই নিজেকে নীচের প্রশ্নগুলি জিজ্ঞাসা করার বিষয়টি বিবেচনা করুন; 

  • আপনি অন্যের চেয়ে ভাল বা ভাল কি করবেন? 
  • আপনার সবচেয়ে বড় অর্জন কি? 
  • সহকর্মী বা বন্ধুবান্ধব এবং পরিবার কী বলে,  আপনি ভালো আছেন? 
  • আপনার সাথে ভালো সংযোগ বা মানবসম্পদ আছে কি ? 

এবার আপনি আপনার শক্তি গুলি চিহ্নিত করার পরে, আপনার দুর্বলতা গুলো বিবেচনা করার সময়। আবার, আপনার মানসিকতার উপর নির্ভর করে, আপনি এই কৌশলটি খুঁজে পেতে পারেন। আপনি যদি লড়াই করে যাচ্ছেন তবে নিজেকে জিজ্ঞাসা করুন যে আপনার কোনও প্রশিক্ষণের দরকার আছে বা কোন কাজগুলো আপনাকে কঠিন বলে মনে হচ্ছে বা এড়ানো হচ্ছে। অন্যান্য লোকেরা কী বলে,  আপনার দুর্বলতা বা খারাপ অভ্যাস?

SWOT এর সুযোগ এবং হুমকি বিভাগঃ

একবার আপনি নিজের শক্তি এবং দুর্বলতা গুলো প্রতিষ্ঠা করার পরে, আপনার এই বিবেচনা করা উচিত যে এগুলোর উপর ভিত্তি করে কোন Opportunities (সুযোগ) গুলি উত্থাপিত হতে পারে বা পেশাদার বা ব্যবসায়িক বিকাশের ক্ষেত্রে বাধা সৃষ্টি করতে পারে। আপনার সম্ভাব্য Opportunities (সুযোগ) গুলি বিবেচনা করতে, নিজেকে জিজ্ঞাসা করুন; 

  • আপনি চিহ্নিত কোনও কিছুর বিকাশের সুযোগ আছে? 
  • আপনি কি এমন কিছু করছেন যা অন্যরা নয়? 
  • আপনি কি আপনার বর্তমান পরিচিতি এবং সংস্থানগুলি ব্যবহার করতে পারেন? 
  • আপনার উচ্চাকাঙ্ক্ষা বা লক্ষ্য কি?

 

আপনার Weaknesses  (দুর্বলতা) র ব্যবসায় বা ক্যারিয়ারের প্রভাবগুলি বিবেচনা করুন। কীভাবে এই Weaknesses  (দুর্বলতা) গুলি Threats (হুমকি) তে পরিণত হতে পারে এবং আপনাকে আটকে রাখে বা আপনার সমস্যার কারণ হতে পারে? এমন কি এমন কিছু আছে যা আপনার লক্ষ্য অর্জনে বাধা সৃষ্টি করতে পারে? এমন কি আরও বৃহত্তর কারণ গুলি Threats (হুমকি)তে পরিণত হতে পারে? আপনার প্রতিযোগিতা বিবেচনা করুন: 

  • এই Threats (হুমকি) কোন? 
  • এমন কোন প্রাসঙ্গিক মান আছে যা আপনি বর্তমানে পূরণ করতে পারবেন না? 

নিজের উপর একটি SWOT বিশ্লেষণ সম্পূর্ণ করা আপনাকে নিজের ব্যক্তিগত এবং পেশাদার দিক নির্দেশনা এবং অন্বেষণে মূল্যবান কোনও সম্ভাব্য সুযোগের আরও পরিষ্কার চিত্র দেবে।

আপনার অনুসন্ধানগুলি দীর্ঘমেয়াদী পরিকল্পনার ভিত্তি তৈরি করবে । যেখানে আপনার কার্যকর মার্কেটিং নেটওয়ার্কিং একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। একটি শক্তিশালী নেটওয়ার্ক আপনাকে তাদের কর্মজীবনের বিভিন্ন পর্যায়ে সঠিক যোগাযোগ এবং সহায়তা দেবে। 

আসলেই আপনি কাকে জানেন এবং সঠিক সময়ে সঠিক লোকদের জানা আপনার ব্যবসায়ের বৃদ্ধি বা ক্যারিয়ার বিকাশের উল্লেখযোগ্যভাবে গতি বাড়িয়ে তুলতে পারে। 

ব্ল্যাক ফাঙ্গাস ছাড়াও ভারতে আরেকটি ফাঙ্গাস ছড়িয়ে পড়েছে  তার নাম হলো হোয়াইট ফাঙ্গাস। পরবর্তীতে হোয়াইট ফাঙ্গাস সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।  আমাদের ওয়েবসাইট এর সাথে থাকুন। সাম্প্রতিক বিষয় এবং বিজ্ঞান সম্পর্কে জানতে আমাদের ফেসবুক পেজে ভিজিট করে সঙ্গে থাকুন

Leave a Reply