You are currently viewing স্বাধীনতার ঘোষণা
স্বাধীনতার ঘোষণা

স্বাধীনতার ঘোষণা

বঙ্গবন্ধুর ৭ ই মার্চের ভাষণে বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তির জন্য যুদ্ধ প্রস্তুতির ঘোষণা দিয়েছিলেন । পৃথিবীর দুটি দেশ স্বাধীনতার ঘোষণা দেয়া হয়েছিল একটি মার্কিন যুক্তরাষ্ট্র অন্যটি ১৯৭১ সালে বাংলাদেশ ।

পাকিস্তানি হানাদার বাহিনী ১৯৭১ সালে ২৫ শে মার্চ রাত তৎকালীন পুর্ব পাকিস্তানে যে অভিযান পারিচালনা করে তার নাম দেওয়া হয়েছিল ‘অপারেশন সার্চলাইট’। সেদিন ছিল রোজ বৃহস্পতিবার। ২৫ শে মার্চ দিবাগত রাত রাত ১টা ৩০ মিনিটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ধানমন্ডির ৩২নং বাসা থেকে গ্রেপ্তার করা হয় । বন্দী হবার পূর্বে মধ্যরাত্রে অর্থাৎ ২৬ মার্চ প্রথম প্রহরে বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রাহমান স্বাধীন বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন এবং ওয়ারলেস যোগে চিটাগাংয়ে প্রেরণ করেন। ঘোষণাটি ছিল ইংরেজিতে যাতে বিশ্ববাসী শুনে বুঝতে পারে ।

স্বাধীনতার ঘোষণা বাংলাদেশের সকল স্থানে তদানিন্তন ইস্ট পাকিস্তান রাইফেলস (ইপিআর )এর  ট্রান্সমিটার, টেলিগ্রাফ, টেলিপ্রিন্টারের মাধ্যমে প্রচার করা হয়। ১৯৭১ সালের ২৬ শে মার্চ বঙ্গবন্ধুর ঘোষণাটি বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ঘোষণা হিসেবে ধরে নিয়ে ১৯৮০ সালে ২৬ শে মার্চকে স্বাধীনতা দিবস হিসেবে ঘোষণা করা হয় । ২৬ শে মার্চ ১৯৭১ দুপুরে চট্টগ্রাম বেতার কেন্দ্র থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ঘোষণা কে অবলম্বন করে তৎকালীন চট্টগ্রাম আওয়ামী লীগ নেতা আব্দুল হান্নান স্বাধীনতার ঘোষণা পাঠ করেন । ২৭ শে মার্চ ১৯৭১ অপরাহ্ণে কালুরঘাট বেতার হইতে অষ্টম ইস্ট বেঙ্গল রেজিমেন্টের মেজর জিয়াউর রহমান বঙ্গবন্ধুর পক্ষে স্বাধীনতার ঘোষণা পাঠ করেন ।

Leave a Reply