You are currently viewing মুজিবনগর সরকার
মুজিবনগর সরকার

মুজিবনগর সরকার

বাংলাদেশের প্রথম সরকার “মুজিবনগর সরকার” যা মুক্তিযুদ্ধ পরিচালনার জন্য গঠিত হয়। ১৯৭১ সালের ২৬ শে মার্চ স্বাধীনতা ঘোষণার পর ১০ এপ্রিল এ সরকার গঠিত হয়। ১৯৭১ সালের ১৭ এপ্রিল মেহেরপুর জেলার বৈদ্যনাথতলা গ্রামে মুজিবনগর সরকার শপথ গ্রহণ করে। পরবর্তীতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে বৈদ্যনাথতলা গ্রামের নামকরণ হয় মুজিবনগর। এই সরকারের কর্মকান্ড বাংলাদেশের বাইরে থেকে তথা ভারত থেকে পরিচালিত হয়েছিল । এই কারণে এ সরকারকে বাংলাদেশের প্রবাসী সরকার হিসেবেও খ্যাত। এই দিন বাংলাদেশের স্বাধীনতার ঘোষনা আদেশ পাঠ করে শোনান অধ্যাপক ইউসুফ আলী। শপথ গ্রহনের এক দিন পর ১৮ এপ্রিল ১৯৭১ এ ভারতের পশ্চিমবঙ্গের কলকাতাস্থ বাংলাদেশ মিশনে এম হোসেন আলী বাংলাদেশের পতাকা উত্তলন করে ।

দপ্তরঃ সমূহঃ

মুজিবনগর সরকার কে ১২টি মন্ত্রণালয় ও বিভাগে ভাগ করা হয়। এছাড়া কয়েকটি বিভাগ মন্ত্রিপরিষদের কর্তৃত্বাধীনে থাকে। মন্ত্রণালয় ও বিভাগের কার্যক্রম নিম্নরূপ:

নামপদবি মন্ত্রণালয়
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাষ্টপতিঅনুপস্থিত
সৈয়দ নজরুল ইসলামউপরাষ্টপতিঅস্থায়ী রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন
তাজ উদ্দিন আহমেদপ্রধানমন্ত্রীপ্রতিরক্ষা, তথ্য প্রচার এবং টেলিযোগাযোগ, অর্থনৈতিক বিষয়, পরিকল্পনা এবং উন্নয়ন ,  শিক্ষা ,  স্বাস্থ্য, শ্রম এবং সমাজকল্যান, সংস্থাপন।  
ক্যাপ্টেন এম মনসুর আলীমন্ত্রী অর্থ-বাণিজ্য  এবং শিল্প
খন্দকার মোশতাক আহমেদমন্ত্রীপররাষ্ট্র আইন এবং সংসদ বিষয়ক
এ এইচ এম কামরুজ্জামানমন্ত্রীস্বরাষ্ট্র, সরবারাহ, ত্রান এবং পুনর্বাসন,কৃষি
প্রবাসী বাংলাদেশ সরকার এর দপ্তর বণ্টন

সর্বদলীয় উপদেষ্টা পরিষদঃ

১৯৭১ সালে সেপ্টেম্বর মুজিবনগর সরকারকে উপদেশ এবং পরামর্শ প্রদানের জন্য একটি উপদেষ্টা পরিষদ গঠন করা হয় এই উপদেষ্টা পরিষদের প্রধান ছিলেন মাওলানা আব্দুল হামিদ খান ভাসানী ।

দলিলপত্রঃ বাংলাপিডিয়া, উইকিপিডিয়ায়

Leave a Reply