You are currently viewing ব্ল্যাক ফাঙ্গাস কি?
ব্ল্যাক ফাঙ্গাস

ব্ল্যাক ফাঙ্গাস কি?

ব্ল্যাক ফাঙ্গাস চিকিৎসা পরিভাষায় একে বলা হয় মিউকর মাইকোসিস।  করোনা আক্রান্ত রোগীর শরীরে এই ছত্রাক দেখা যাচ্ছে। করোনা আক্রান্ত ব্যক্তির রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায় । এই কম রোগ প্রতিরোধ ক্ষমতা সম্পূর্ণ রোগীদের শরীরে এই সফটয়্যার খুব সহজেই বাসা বাঁধতে পারে। 

ভারতের মহারাষ্ট্র, গুজরাট সহ অনেক প্রদেশের এই করোনা ভাইরাস মহামারী কালে ব্ল্যাক ফাঙ্গাস দেখা দিয়েছে এবং অনেক প্রদেশ এই সরকারকে মহামারী বলে আখ্যায়িত করেছে। বিশেষজ্ঞ চিকিৎসকদের ধারণ,  ব্ল্যাক ফাঙ্গাস আক্রান্ত রোগী যথা সময়ে চিকিৎসা না দিলে মৃত্যু ঘটতে পারে। 

ভারতের চিকিৎসকরা ধারণা করেছে,  যথা সময়ে এই রোগের চিকিৎসা না করা হলে শতকরা ৫৪ জন রোগী মারা যেতে পারে। চিকিৎসকরা আরো জানিয়েছে যথাসময়ে সরকার ব্যবস্থা না নিলে একটি মহামারী আকার ধারণ করতে পারে।   করোনা আক্রান্ত রোগীরা যারা অক্সিজেন গ্রহণ করে তারা মুলত এই রোগ দ্বারা আক্রান্ত হচ্ছে। 

এই রোগের লক্ষণঃ 

  1. ব্ল্যাক ফাঙ্গাস আক্রান্ত ব্যক্তির প্রথম লক্ষণ হলো গলা ব্যথা এবং মুখে ক্ষত সৃষ্টি হওয়া। পরবর্তীতে শরীরের  অংশে ক্ষত সৃষ্টি এবং ত্বকে  জটিল সংক্রমণ তৈরি করে।
  2. চোখে আক্রান্ত হলে চোখ ফেলে দিতে হয়। আক্রান্ত ব্যক্তির  চোখে ব্যথা তৈরি হয় এবং পরবর্তীতে চোখ মেলে না দিলে রোগী মারা যেতে পারে। 
  3. শ্বাসনালী, ফুসফুস কিংবা সাইনাস কি আক্রান্ত করতে পারে।  এর রোগ শ্বাসকষ্ট হয়। 

এটি কোন ছোঁয়াচে রোগ নয় । তবে এই ফাঙ্গাস কে স্পর্শ করলে আপনার শরীরে ছড়িয়ে যেতে পারে।  কিন্তু ফাঙ্গাস নিজে নিজে অন্যের শরীরে কিংবা বাতাসের মাধ্যমে ছড়ায় না। 

ব্ল্যাক ফাঙ্গাস ছাড়াও ভারতে আরেকটি ফাঙ্গাস ছড়িয়ে পড়েছে  তার নাম হলো হোয়াইট ফাঙ্গাস। পরবর্তীতে হোয়াইট ফাঙ্গাস সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।  আমাদের ওয়েবসাইট এর সাথে থাকুন। সাম্প্রতিক বিষয় এবং বিজ্ঞান সম্পর্কে জানতে আমাদের ফেসবুক পেজে ভিজিট করে সঙ্গে থাকুন

Leave a Reply