You are currently viewing বাঙালি জাতির উৎপত্তি
বাঙালি জাতির উৎপত্তি

বাঙালি জাতির উৎপত্তি

সমগ্র বাঙালি জাতির উৎপত্তি হয়েছিল প্রায় ১৫০০ বছর পর্বে । নিগ্রীটো,  অস্ট্রিক, দ্রাবিড়, মঙ্গোলীয় এবং আর্যদের সংমিশ্রনে বাঙালি জাতির উৎপত্তি। এই বাঙালি জাতি কে দুই ভাগে ভাগ করা যায়। যথা – 

Advertisement
  1. অনার্য জনগোষ্ঠী (Non-Aryan people)
  2. আর্য জনগোষ্ঠী (Aryan people)

1.অনার্য জনগোষ্ঠী (Non-Aryan people)

অনার্য জনগোষ্ঠী বা  প্রাক আর্য নরগোষ্ঠিকে আবার চারভাগে ভাগ করা যায়ঃ-

  1. নেগ্রিটো
  2. অস্ট্রিক
  3. দ্রাবিড়
  4. ভোটচীনীয়

নেগ্রিটোঃ বাঙালি জাতির উৎপত্তি তে প্রথমে আসে নেগ্রিটো সম্প্রদায়ের মানুষ । এরা প্রাগৈতিহাসিক যুগে স্থলপথে আফ্রিকা থেকে বাংলাতে  আসে। প্রস্তরযুগে প্রাচীন ভারতের আদিম মানুষ। দক্ষিণ-পূর্ব এশিয়ার আদিম জনগোষ্ঠী। তারা কৃষি কাজ জানতো না, জীবিকার জন্য নির্ভার করতো বনের ফলমূল আর বন্যপ্রাণী। প্রকৃতপক্ষেই তারা ছিল প্রকৃতির উপর নির্ভরশীল প্রকৃতির সন্তান।  এরা ছিল খর্বাকার এবং এদের গায়ের রঙ ছিল কালো। মাথার চুল ছিল কোঁকড়ানো। এদের মাথার গড়ন ছিল লম্বাটে এবং নাক ছিল চ্যাপ্টা। 

খ্রিষ্টপূর্ব ৪০-২০ হাজার বৎসরের মধ্যে এরা ভারতের বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে পড়েছিল। এদের দ্বারাই সূচিত হয়েছিল ভারতের প্রাচীন প্রস্তরযুগ। এই যুগে নেগ্রিটোরা হাতিয়ার হিসেবে ব্যবহার করতো অমসৃণ পাথর। এদের নিদর্শন পাওয়া গেছে পাকিস্তানের সোয়ান উপত্যাকায়, দক্ষিণ ভারতের মাদ্রাজ অঞ্চলে এবং ভারতের পশ্চিম বাংলার মুর্শিদাবাদ অঞ্চলে।

অস্ট্রিকঃ নেগ্রিটোদের পরে আসে প্রোটো অস্ট্রলয়েড বা প্রাথমিক অস্ত্রালাকার জাতি । এদের ভাষার কোন অস্তিত্ব নেই । এখানকার নিম্নবর্ণের লোকেদের মধ্যে এর অস্তিত্ত রয়েছে।প্রোটো অস্ট্রলয়েড দের পর আসে অস্ট্রিক জাতি । এদের আকৃতি, আগমনের সময় ও পথ নিয়ে মতভেদ আছে।

দ্রাবিড়ঃ অস্ট্রিক এরপর আসে দ্রাবিড়রা । পশ্চিম দিক থেকে এদের উৎপত্তি ভূমধ্যসাগরীয় জাতির বিভিন্ন শাখা থেকে মূলত দক্ষিণ-পশ্চিমাঞ্চল এশিয়া তে মূলত বসতি স্থাপন করেছিল । পরে এরা উত্তর ভাররেত  সমতল ভূমি তে অস্ট্রিকদের সাথে মিশে যায় বাংলাদেশে আগমন ঘটেছিল।

ভোটচীনীয়ঃ এছাড়াও ভোটচীন বা  মঙ্গোলীয় জাতির মানুষের আগমন এর কথা উল্লেখ করা যায় তারা উত্তর চীন তিব্বত এসেছিল। এরাপর তারা হিমালয়  অতিক্রম করে আসাম পথে বাংলায় প্রবেশ করে।

২. আর্য জনগোষ্ঠী (Aryan people)

আর্য জনগোষ্ঠী

বাঙালি জাতির উৎপত্তি তে বিশেষ ভূমিকা রেখেছে আর্য জনগোষ্ঠী । দ্রাবিড় দের আসার পর আসে আর্যরা । এদের আগমনে ভারতীয় জনগোষ্ঠী তথা বাঙালি জনগোষ্ঠীর পূর্ণতা প্রাপ্ত হয় । কেনোনা আর্যরা  ছিল  নগরকেন্দ্রিক বাদ্য অন্যান্য শিল্পে উন্নত।  আর অনার্য রা গ্রামীণ জীবন নির্ভর, শিল্পকর্ম জাতি।  অনার্যদের কেন্দ্রীয় নগরকেন্দ্রিক সভ্যতা ও অন্যান্য শিল্পকুশলতার সঙ্গে আর্যধারার নিজের সভ্যতার মিলনবন্ধন ঘটে। এদের আদি নিবাস ছিল ইউরাল পর্বতের দক্ষিণে যা বর্তমানে ইরান। বাংলাদেশে আর্য দের আগমন ঘটেছিল খ্রিষ্টপূর্ব ২০০ অব্দে।

This Post Has One Comment

  1. ইলিয়াস

    অসাধারণ

Leave a Reply