You are currently viewing প্রাচীন যুগে বাংলা
প্রাচীন যুগে বাংলা

প্রাচীন যুগে বাংলা

বাংলাদেশ নামে দেশ টি একবারে হয়নি। প্রাচীন যুগে বাংলা এর যাত্রা শুরু হয় প্রাচীন বাংলার বিভিন্ন জনপদ জন্মের মাধ্যমে। প্রাচীন ইতিহাস, শিলালিপি ও বিভিন্ন সাহিত্যের মাধ্যমে প্রায় ১৬ টির মত জনপদ ছিল এই বাংলায়। এবং কালের পরিক্রমায় আমাদের এই বাংলাদেশের সৃষ্টি হয়েছে।

Advertisement

প্রাচীন যুগে বাংলা জনপদসমূহের তালিকাঃ

জনপদের নামবর্তমান অবস্থান
পুণ্ড্র বৃহত্তম বগুড়া (মহাস্থানগড়), রাজশাহী, রংপুর, দিনাজপুর।
বরেন্দ্ৰবগুড়া,পাবনা, রাজশাহী বিভাগের উত্তর পশ্চিমাংশ, রংপুর ও দিনাজপুরের কিছু অংশ
বঙ্গবৃহত্তম ঢাকা, ময়মনসিংহ, কুষ্টিয়া, ফরিদপুর, বরিশাল পটুয়াখালী
গৌড়মালদহ, মুর্শিদাবাদ, বীরভূমি, পশ্চিম বর্ধমান, চাঁপাইনবাবগঞ্জ
সমতটবৃহত্তর কুমিল্লা ও নোয়াখালী অঞ্চল
রাঢ়পশ্চিম বাংলার দক্ষিণাঞ্চল (বর্ধমান জেলা)
হরিকেলপার্বত্য চট্ৰগ্ৰাম, ত্ৰিপুরা, সিলেট
চন্দ্ৰদ্বীপবরিশাল, বিক্ৰমপু্‌র, মুন্সীগঞ্জ জেলা ও এর পার্শ্ববর্তী অঞ্চল
সপ্তগাঁওখুলনা এবং সমুদ্ৰ তীরবর্তী অঞ্চল
কামরূপজলপাইগুড়ি, আসামের বৃহত্তর কামরূপ জেলা
তাম্ৰলিপ্তমেদিনীপুর জেলা
আরাকানকক্সবাজার, মায়ানমারের কিছু অংশ
সূহ্মগঙ্গা-ভাগীরথীর পশ্চিম তীরের দক্ষিণ ভূভাগ,আধুনিক মতে বর্ধমানের দক্ষিণাংশে, হুগলির বৃহদাংশ, হাওড়া এবং বীরভূম জেলা নিয়ে সূহ্ম দেশের অবস্থান ছিল
বিক্রমপুরমুন্সিগঞ্জ এবং পার্শ্ববর্তী অঞ্চল
বাকেরগঞ্জবরিশাল, খুলনা, বাগেরহাট

এই প্রাচীন বাংলার জনপদ গুলোর মধ্যে কয়েকটি আছে বাংলাদেশের বাইরে। যা এখন ভারতের অন্তর্ভুক্ত । তাই আমরা শুধু মাত্র বাংলাদেশের মধ্যে যে জনপদ গুলো আছে সেগুলো নিয়ে আলোচনা করবো।

পুণ্ড্র – বাংলাদেশের সর্বপ্রাচীন জনপদ হলাে পুণ্ড্র। বৃহত্তম বগুড়া (মহাস্থানগড়), রাজশাহী, রংপুর, দিনাজপুর জেলার অবস্থানভূমিকে কেন্দ্র করে গড়ে উঠে পুণ্ড্র জনপদ।

বঙ্গ বর্তমান বাংলাদেশের দক্ষিণে দক্ষিণ-পূর্বাংশে একটি নির্দিষ্ট এলাকায় বঙ্গের অস্তিত্ব ছিল।  মোটামুটি ভাবে  পূর্বে ভাগীরথী, পশ্চিমে পদ্মা, উত্তরে ব্রহ্মপুত্র, ও দক্ষিনে সমুদ্র ছিল বঙ্গের সীমারেখা । বঙ্গ থেকে বাঙালি জাতির উৎপত্তি ঘটেছিল ।খ্রিস্টপূর্ব ৩২৬ অব্দে  গ্রীক বীর আলেকজান্ডার যখন ভারত আক্রমন করেন তখন গঙ্গারিডাই নামক একটি  পরাক্রান্ত রাজ্য ছিল । প্রাচীন গ্রিক ও ল্যাটিন ক্লাসিক্যাল লেখকগণ অঞ্চলেই গঙ্গারিডাই বলে আখ্যা দিয়েছেল।  আলেকজান্ডার গঙ্গারিডাই রাজ্যের পরাক্রম কাহিনী শুনে শঙ্কিত হয়ে যমুনার পশ্চিম পাড়ে থেকে ফেরত যান ।

হরিকেল প্রাচীন পূর্ববঙ্গের একটি জনপদ মনে করা হয় আধুনিক সিলেট ও চট্টগ্রাম পর্যন্ত এই জনপদ বিস্তৃত ছিল সিলেট থেকে চট্টগ্রাম পর্যন্ত মাঝখানে ভারতের ত্রিপুরা হরিকেল অন্তর্ভুক্ত ছিল।

সমতট বৃহত্তর কুমিল্লা নোয়াখালী জেলা এই সমতট জনপদের অন্তর্ভুক্ত দক্ষিণ পূর্ব বাংলার বঙ্গের প্রতিবেশী জনপদ ছিল।

বরেন্দ্র মূলত বাংলাদেশের উত্তরবঙ্গের একটি জনপদ । এটি মূলত রাজশাহীকে বলা হয় । বরেন্দ্র অঞ্চল বৃহত্তর রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, পাবনা, সিরাজগঞ্জ, বগুড়ার কিছু অঞ্চল মিলে বরেন্দ্র অঞ্চল গঠিত হয়েছিল।

চন্দ্রদ্বীপ বরিশাল অঞ্চলকে বলা হয় চন্দ্রদ্বীপ।  বরিশাল, পিরোজপু্‌ পটুয়াখালী, মাদারীপু্‌ গোপালগঞ্জ, খুলনা ও বাগেরহাট অঞ্চল মিলে চন্দ্রদ্বীপ গঠিত। বরিশালের অপর নাম চন্দ্রদ্বীপ।

Leave a Reply